বাইডেনের জয়ে উল্লসিত ড. ইউনুস

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল এখনো ঘোষণা করা হয়নি। তবে নির্বাচনী ফলাফলে দেখা যাচ্ছে, তাতে এটি মোটামুটি নিশ্চিত হয়ে গেছে যে এই নির্বাচনে জো বাইডেন পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রবেশ করতে যাচ্ছেন।

এ ব্যাপারে যেহেতু এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি, তাই বিশ্ব নেতৃবৃন্দ এখনো এই নির্বাচনের ফলাফলের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি, কাউকে অভিনন্দন জানানো হয়নি।

তবে এই নির্বাচন নিয়ে বাংলাদেশে যিনি সবচেয়ে উল্লাসিত তিনিও হলেন শান্তিতে নোবেল বিজয়ী ডঃ মুহাম্মদ ইউনুস। ড. ইউনুস এ নির্বাচনে জো বাইডেনের পক্ষে ছিলেন। তিনি অন্তত দুটি অনলাইন প্রচারণার জো বাইডেন কে ভোট দেয়ার জন্য অনুরোধ জানিয়েছিলেন।

উল্লেখ্য যে, ঐতিহাসিকভাবেই ডেমোক্রেটদের সাথে ডঃ মুহাম্মদ ইউনূসের গভীর সম্পর্ক। ড. ইউনুস বিলক্লীন্টন এবং হিলারী ক্লীন্টনের পারিবারিক বন্ধু হিসেবে পরিচিত। সেই সূত্রে জো বাইডেনের সঙ্গেও তার ঘনিষ্ঠতা রয়েছে।

জো বাইডেন ভাইস-প্রেসিডেন্ট থাকা অবস্থায় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ খেতাব গ্রহণ করেছিলেন। এছাড়াও জো বাইডেনের আমন্ত্রণে তিনি অন্তত দুবার মার্কিন যুক্তরাষ্ট্রে সফর করেছিলেন। সেখানে তিনি সামাজিক ক্ষুদ্র ঋণ এবং সামাজিক ব্যবসার উপর বক্তব্য রেখেছিলেন।

এবারের নির্বাচনে শুরু থেকেই ডঃ মুহাম্মদ ইউনুস জো বাইডেনের পক্ষে ছিলেন। জো বাইডেনের এই নির্বাচনী প্রচারণায় ডঃ মুহাম্মদ ইউনুস অনলাইনে অংশগ্রহণ করেছিলেন। নির্বাচনে জো বাইডেনের কেন জেতা উচিত তার পক্ষে তিনি অন্তত তিনটি বক্তব্য রেখেছিলেন। আর এ কারণেই জো বাইডেন জয়ী হওয়ায় ডঃ মুহাম্মদ ইউনুস উল্লসিত।

এর আগেও গত নির্বাচনে মুহাম্মদ ইউনূস হিলারি ক্লিনটনের পক্ষে প্রচারণা করেছিলেন। হিলারি ক্লিনটনের জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*