কত টাকা বেতন পাবেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জেনে নিন

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। পেনসিলভানিয়ায় জয়লাভ করায় বেসরকারি ফলাফলে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

সিএনএন-এর পূর্বাভাস অনুযায়ী, জো বাইডেনের প্রাপ্ত ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৭৩। বিবিসির পূর্বাভাসও বলছে একই কথা।

তবে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান অ্যারিজোনাতেও ডেমোক্র্যাটদের জয়ী দেখানোয় তাদের প্রতিবেদন অনুযায়ী, বাইডেনের প্রাপ্ত ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৯০, আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রাপ্ত ভোটের সংখ্যা ২১৪।

নতুন প্রেসিডেন্ট হিসেবে খুব শীঘ্রই দায়িত্ব গ্রহণ করতে চলেছেন তিনি। তার আগে জেনে নেওয়া যাক মার্কিন প্রেসিডেন্টের বেতনের পরিমাণ কত টাকা থাকবে-

অন্যান্য পেশার মতো প্রেসিডেন্টের দায়িত্ব পালন করাটাও একটা চাকরি। এর জন্যও রয়েছে বেতন ব্যবস্থা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টরা তাদের দায়িত্বের জন্য বছরে চার লাখ মার্কিন ডলার পেয়ে থাকেন।

২০০১ সালে বার্ষিক বেতন দুই লাখ ডলার থেকে দ্বিগুণ করে তা চার লাখে আনা হয়। বেতন বৃদ্ধি পাওয়ার পর প্রথম এর সুবিধা পান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

তবে পূর্ববর্তী প্রেসিডেন্টদের বার্ষিক বেতনের সাথে তুলনা করলে বুশ, ওবামা বা ট্রাম্পের বেতন কমই মনে হবে। যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের বার্ষিক বেতন ছিল ২৫,০০০ ডলার। মুদ্রাস্ফীতি বিবেচনায় নিলে বর্তমানে যা ৬,৬৯,৪৬৯ ডলার!

এছাড়া প্রেসিডেন্টরা বছরে ৫০,০০০ ডলার আলাদা ব্যয় ভাতা পেয়ে থাকেন। শুধু তা-ই নয়, ভ্রমণের জন্য এক লাখ ডলার এবং বিনোদনের জন্য ১৯,০০০ ডলার বোনাস পেয়ে থাকেন। বার্ষিক বেতন করের অন্তর্ভুক্ত হলেও বোনাসের জন্য তাদের কোনো কর দিতে হয় না।

প্রেসিডেন্টদের বার্ষিক বেতনই তাদের আয়, এটা মনে করলে ভুল হবে। বারাক ওবামা বই লিখে ও বিভিন্ন বিনিয়োগের মাধ্যমেও আয় করতেন প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে।

আবার ডোনাল্ড ট্রাম্পের জন্য ব্যবসায়ী হিসেবে তার আয়ের তুলনায় প্রেসিডেন্ট হিসেবে পাওয়া বেতন অনেক কমই বলা যায়। ফোর্বসের তথ্যানুযায়ী তার সম্পদের পরিমাণ ৩.১ বিলিয়ন ডলার। অবশ্য নির্বাচিত হওয়ার আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট হিসেবে তিনি কোনো বেতন নেবেন না। কিন্তু যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী একেবারে বেতন না নেয়ার অনুমতি না থাকায় তিনি বার্ষিক এক ডলার বেতন নিয়ে ছিলেন। সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডি ও হার্বার্ট হুভার তাদের বেতনের পুরো অর্থই দাতব্য কাজে দান করে দেন।

সে হিসেবে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বার্ষিক বেতন হবে চার লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৩ কোটি ২৪ লাখ টাকা প্রায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*