মোবাইল ক্যাশ আউট চার্জ হাজারে ৭ টাকা

সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ব্যাংকিংয়ের (মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস-এমএফএস) মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করেছে সরকার।

এমএফএসে অভিন্ন ক্যাশ আউট চার্জ ০.৭০ শতাংশ নির্ধারণ করে গত ১২ নভেম্বর অর্থ বিভাগ থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে।

এক্ষেত্রে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য ক্ষেত্রের সুবিধাভোগীরা মোবাইল ব্যাংকিংয়ের অ্যাকাউন্টে সরকারের কাছ থেকে পাওয়া অর্থ এই হারে চার্জ দিয়ে ক্যাশ আউট, অর্থাৎ এমএফএস এজেন্টের কাছ থেকে নগদ টাকা নিতে পারবেন। ১০০ টাকা ক্যাশ আউট করলে ৭০ পয়সা চার্জ দিতে হবে, এক হাজার টাকায় দিতে হবে ৭ টাকা।

বর্তমানে নগদ, বিকাশ, রকেট, ইউক্যাশ, শিওরক্যাশসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস দিয়ে থাকে। ১০০ টাকায় এদের ক্যাশ আউট চার্জ অপারেটর ভেদে ৬০ পয়সা থেকে এক টাকা ৮৫ পয়সা পর্যন্ত। অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করার ফলে সরকারের বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থ বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক নিরাপত্তা কার্যক্রম/প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এসব সামাজিক নিরাপত্তা কর্মসূচির মধ্যে বিভিন্ন প্রকার ভাতা, সম্মানী, বৃত্তি, উপবৃত্তি ইত্যাদি কার্যক্রমের ক্ষেত্রে নগদ অর্থ সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা হয়। এছাড়া, সরকারের অন্যান্য কার্যক্রমেও নগদ অর্থ সুবিধাভোগীদের কাছে পৌঁছানোর প্রয়োজন হয়।

এতে আরও বলা হয়, এসব নগদ অর্থ সময়মতো নিরবচ্ছিন্নভাবে সুবিধাভোগীদের কাছে পৌঁছে দেয়া সরকারের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে সরকার ইতোমধ্যে নগদ অর্থ সরকারি কোষাগার থেকে ‘গর্ভমেন্ট টু পারসন (জিটুপি)’ পদ্ধতি অনুসরণ করে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সরাসরি উপকারভোগীর কাছে বিতরণের বিষয়টি অগ্রাধিকার প্রদান করেছে।

এ প্রেক্ষাপটে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ অবস্থায়, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বিতরণের জন্য সরকার একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করা হয়েছে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিতরণের জন্য অভিন্ন ক্যাশ আউট চার্জ ০.৭০ শতাংশ।

সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের এর মাধ্যমে বিতরণের ক্ষেত্রে বিতরণকারী সব মন্ত্রণালয়/বিভাগ এ অভিন্ন ক্যাশ আউট চার্জ অনুসরণ করবে উল্লেখ করে পরিপত্রে বলা হয়, মন্ত্রণালয়/বিভাগগুলো সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ বিতরণের জন্য এমএফএসের অপারেটর নির্ধারণ, অপারেটরের কার্যপরিধি সুনির্দিষ্টকরণ এবং তা যথাযথভাবে মনিটরিং করবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*