জে’নে নিন মশা তা’ড়ানোর ঘরোয়া উপায় ,যা আপনার শ’রীরের জন্য ক্ষ’তিকারক নয়!


মশার য’ন্ত্রণার কারণে মশারির ভেতরে জীবন অতি’ষ্ঠ হয়ে উঠেছে। মশার স্প্রে, মশার কয়েল কোন কিছুতেই যেন কাজ হয় না। যদি এই দুটার একটাও শেষ হয়ে যায় তাহলে তোহ র’ক্ষা নাই।

আপনার রাতের ঘুম হারাম। কিন্তু আপনি কি জা’নেন খুব সহজে এই মশার য’ন্ত্রণা থেকে মু’ক্তি পেতে পারেন। আগেকার যুগে মশার কয়েল, স্প্রে তো কিছুই ছিল না। তখনকার মানুষ কিভাবে মশার হাত থেকে র’ক্ষা পেত? অ’বাক হলেও এটা সত্যি যে তারা প্রাকৃতিক উপায়ে মশা তাড়াত। ভাবচ্ছেন কিভাবে সম্ভব?

তাহলে আজ জা’নাবো আপনাদের প্রাকৃতিক উপায়ে মশার হাত থেকে মু’ক্তি পাবার উপায়। লেবু ও লবঙ্গের ব্যবহার: একটি গোটা লেবু খণ্ড করে কে’টে নিন।

এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেক গুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা ঢুকাবেন শুধুমাত্র লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে।

এরপর লেবুর টুকরা গুলো একটি প্লেটে করে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতে বেশ কয়েকদিন মশার উপদ্রব থেকে মু’ক্ত থাকতে পারবেন।

এই পদ্ধতিতে ঘরের মশা একেবারেই দূ’র হয়ে যাবে। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জা’নালার গ্রিলেও রাখতে পারেন। এতে করে মশা ঘরেই ঢুকবে না।

কর্পূরের ব্যবহার: মশা কর্পূরের গন্ধ একেবারেই সহ্য ক’রতে পারে না। আপনি যে কোন ফার্মেসিতে গিয়ে কর্পূরের ট্যাবলেট কিনে নিতে পারেন।

একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। তাৎক্ষণিকভাবেই মশা গায়েব হয়ে যাবে। দুই দিন পর পানি পরিবর্তন করে নিন। আগের পানিটুকু ফে’লে দিবেন না।

এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরে পিঁপ’ড়ের য’ন্ত্রণা থেকেও মু’ক্তি পাবেন।

রসুনের স্প্রে: রসুনের স্প্রে মশা তাড়াতে খুবই কার্যকারী প্রাকৃতিক উপায়। ৫ ভাগ পানিতে ১ ভাগ রসুনের রস মেশান। মি’শ্রণটি একটি বোতলে ভরে শ’রীরের যেসব স্থানে মশারা কা’মড়াতে পারে সেসব স্থানে স্প্রে করুন। এতে করে যে কোন ধ’রণের র’ক্ত চোষারা আপনার ধারে কাছেও আসবেনা।

নিমের তেলের ব্যবহার: নিমের মশা তাড়ানোর বিশেষ একটি গুণ রয়েছে। নিমের তেল ত্বকের জন্যও বেশ ভালো। তাই একসাথে দুটি উপকার পেতে ব্যবহার ক’রতে পারেন নিমের তেল। সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লা’গিয়ে নিন। দেখবেন মশা আপনার ধারে কাছে ভিড়বে না এবং সেই সাথে ত্বকের অ্যালার্জি, ইনফেকশন জনিত নানা স’মস্যাও দূ’র হবে।

পুদিনার ব্যবহার: জার্নাল অফ বায়োরিসোর্স টেকনোলোজির গবেষণা মতে তুলসির মতো পুদিনা পাতারও রয়েছে মশা দূ’রে রাখার ক্ষ’মতা। শুধু মশাই নয় পুদিনার গন্ধ অনেক ধ’রণের পোকামাকড়কে ঘর থেকে দূ’রে রাখে। পুদিনা পাতা ছেঁচে নিয়ে পানিতে ফুটিয়ে নিন। এই পানির ভাপ পুরো ঘরে ছ’ড়িয়ে দিন। দেখবেন ঘরের সব মশা পালিয়েছে। চাইলে পুদিনার তেলও গায়ে মাখতে পারেন।


Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*