ঘণ্টায় ৯৫ কোটি টাকা আয় মুকেশ আম্বানির


বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর প্রথম দু’ মাসে সম্পত্তির পরিমাণ কমেছিল পৃথিবীর সেরা ১০০ বিলিয়োনেয়ারের। কিন্তু পরের দু’ মাসেই ছবিটা বদলে ফেলেন তাঁরা। শেষ দু-মাসে সম্পদের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বেড়েছে সেরা ১০০ ধনী ব্যক্তির।

প্রতি বছর পৃথিবীর সেরা ধনী ব্যক্তিদের তালিকা তৈরি করে করা হয়। রিপোর্ট অনুযাযী গত দু’ মাসে ইংরেজি বর্ণমালার ভি আকারে উঠেছে মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ।

করো’না ছড়িয়ে পড়ার পর প্রথম দু’ মাসে ১৯ বিলিয়ন ডলার সম্পত্তি কমেছিলেন মুকেশ আম্বানির। কিন্তু গত দু-মাসে তা বেড়েছে ১৮ বিলিয়ন ডলার। মোট সম্পত্তির পরিমাণ এই বিপুল পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বর্তমানে বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় আট নম্বর স্থানে রয়েছেন মুকেশ আম্বানি।

দু-মাসে ১৮ বিলিয়ন ডলার অর্থাত্‍ ১.৩৭ লক্ষ কোটি টাকা সম্পদ বৃদ্ধি করেছেন আম্বানি। এর অর্থ এই দু-মাসে প্রতি ঘণ্টায় ৯৫ কোটি টাকা সম্পদ বৃদ্ধি করেছেন তিনি। এদিকে দেশের ভ্যাকসিন কিং সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার মালিক সাই’রাস পুনাওয়ালা এই দু-মাসে ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ২৫ শতাংশ বাড়িয়ে ১৫ বিলিয়ন ডলার বৃদ্ধি করেছেন। বিশ্বের সেরা ১০০ বিলিওনেয়ারের তালিকায় ৮৬ নম্বর স্থান থেকে ৫৭ নম্বর স্থানে উঠে এসেছেন পুনাওয়ালা।

বিদেশি বিনিয়োগরা ভারতের টেলিকম সেক্টর এবং বায়োটেকের ওপর ভরসা রেখেছেন। আম্বানি ও পুনাওয়ালার সম্পদ বৃদ্ধির পরিমাণ দেখে সেটাই স্পষ্ট হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশ্বের সেরা ১০০ বিলিয়োনেয়ারের তালিকায় আরও যে দুজন ভা’রতীয় আছেন, তাঁরা হলেন গৌতম আদানি এবং শি’ব নাদার। এই দুজনেরই সম্পদের পরিমাণ যথাক্রমে ১৮ শতাংশ এবং ছয় শতাংশ করে কমেছে।

এই তালিকায় সবচেয়ে সম্পদ বৃদ্ধি যাঁর হয়েছে তিনি হলেন অ্যামাজনের মালিক জেফ বেজোস। ২০ বিলিয়ন থেকে ১৬০ বিলিয়নে উঠেছে তাঁর সম্পত্তির পরিমাণ। দ্বিতীয় স্থানে রয়েছেন বিল গেটস। আগেই ঘোষণা করা হয়েছিল যে ভা’রতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ৬৩ বছর বয়সী মুকেশের মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫০ কোটি ডলারে।

এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন।


Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*