চীনকে টেক্কা দিতে সাবমেরিন কিনছে ভারত


সীমান্তউত্তেজনার মধ্যেই এবার চীনকে টেক্কা দিতে আরও ছয়টি সাবমেরিন কিনছে ভারত। দেশটির নৌবাহিনী প্রধানের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়েছে, সাবমেরিন কেনার পাশাপাশি যুদ্ধের জন্য বেশ কিছু সরঞ্জাম কিনছে ভারত। এছাড়া সশস্ত্র বাহিনীর তিন শাখার মধ্যে সমুদ্রপথে কাজ করার সুযোগ বাড়ানোর জন্য কিছু দিনের মধ্যেই ‘মেরিটাইম থিয়েটার কমান্ড’ তৈরির কথা ভাবছে দেশটির নৌবাহিনী।

চীনের সঙ্গে উত্তেজনার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভারতীয় নৌবাহিনীর প্রধান কর্মবীর সিংহ বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে ওয়াকিবহাল।

ভারত মহাসাগরে আমাদের এলাকায় চীনা অনুপ্রবেশের মোকাবিলায় নির্দিষ্ট প্রটোকল তৈরি করা হয়েছে। পাশাপাশি আমাদের লড়াইয়ের ক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।’

ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসী নীতির মোকাবিলায় ‘কোয়াড’ অক্ষ গড়েছে ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান। সম্প্রতি ভারত-আমেরিকা-জাপানের নৌবাহিনীর মহড়া ‘মালাবার’ এ যোগ দিয়েছে অস্ট্রেলিয়াও। তবে ভারতের নৌবাহিনী প্রধানের দাবি, ‘এই অক্ষ কোনো দেশকে নিশানা করে গড়া হয়নি। মালাবার অংশগ্রহণকারী বাহিনীগুলোর মধ্যে একটি পেশাদারি মহড়া। এটা ১৯৯২ সালে শুরু হয়েছিল।’


Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*